ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪

সামরিক বাহিনীকে যুক্তরাষ্ট্রের নির্মিত সকল অস্ত্র ধ্বংস করার নির্দেশ

এশিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় দেশ কম্বোডিয়ার সামরিক বাহিনীকে যুক্তরাষ্ট্রের নির্মিত সকল অস্ত্র ধ্বংস করার নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী হুন সেন। এশিয়ার পরাশক্তি চীনের সঙ্গে বিশেষ ঘনিষ্ঠতা ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে কম্বোডিয়ার ওপর মার্কিন সরকার অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করার পরপরই তিনি নির্দেশটি দিয়েছেন।


সামরিক কর্মকর্তাদের প্রতি হুন সেন বলেছেন, সেনাবাহিনীর সব ইউনিটকে আমি নির্দেশ দিচ্ছি, কম্বোডিয়ার হাতে এ মুহূর্তে যে সকল অস্ত্র ও সামরিক আইটেম রয়েছে; দ্রুত তা পর্যালোচনা করতে হবে। এর মধ্যে যদি মার্কিন নির্মিত কোনো অস্ত্র থাকে তবে তা গুদামজাত অথবা ধ্বংস করতে হবে।


সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেওয়া এক পোস্টে তিনি ঘোষণাটি দিয়েছেন। কম্বোডিয়ার এই প্রধানমন্ত্রী বলেছেন, দেশের ওপর মার্কিন অস্ত্র নিষেধাজ্ঞা পরবর্তী প্রজন্মের যারা সরকারের নেতৃত্ব প্রদান করবে তাদের জন্য একটি সতর্ক বার্তা। তারা যদি স্বাধীন প্রতিরক্ষা খাত পরিচালনা করতে চায় তাহলে তারা যেন আর কখনো মার্কিন অস্ত্র ব্যবহার না করে।


মার্কিন অস্ত্রের গুণগত মান নিয়ে প্রশ্ন তুলে তিনি বলেন, বিশ্বের বহু দেশের কাছে মার্কিন অস্ত্র থাকার পরও যুদ্ধে হেরে গেছে। এক্ষেত্রে তিনি যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের কথাও উল্লেখ করেছেন।


সূত্র : পার্সটুডে

ads

Our Facebook Page